বাংলায় ফারসি বর্ণমালার সঠিক উচ্চারণ এবং তার ধ্বনিতাত্ত্বিক বিশ্লেষণ

  • মেহেদী মেহেদী হাসান
Keywords: ধ্বনি, ভাষা, ফারসি, বাংলা, বর্ণ, বর্ণমালা, উচ্চারণ

Abstract

ফারসি ভাষা ইন্দো-ইউরোপীয় জাতির ভাষাগোষ্ঠির অন্তর্গত একটি গুরুত্বপূর্ণ ভাষা। এ ভাষার ইতিহাস সাত হাজার বছরেরও অধিক সময়ের। এটি এমন একটি প্রাচীন ভাষার উত্তারাধিকার, যেটির সমসাময়িক অনেক ভাষা ইতোমধ্যে পৃথিবীর ইতিহাস থেকে বিলুপ্ত হয়ে গেছে। বর্তমানে এটি বিশ্বের তিনটি দেশ- ইরান, আফগানিস্তান এবং তাজিকিস্তানে যথাক্রমে ‘ফারসি’, ‘দারি’ এবং ‘তাজিক’ নামে রাষ্ট্রীয় ভাষার মর্যাদায় অধিষ্ঠিত। এছাড়া ফারসি ভাষাভাষী জনগোষ্ঠী পৃথিবীর শতাধিক দেশে বসবাসও করছে। কেবল একটি বিশাল ও সমৃদ্ধ জনগোষ্ঠীর ভাষা এবং এর সুপ্রাচীন ইতিহাস ও ঐতিহ্যের কারণেই নয়, উন্নত সাহিত্য ও সংস্কৃতির ধারক হিসেবে বিশ্বের বিখ্যাত এবং প্রাচীন বিশ্ববিদ্যালয়সমূহে ফারসি ভাষার চর্চা এবং গবেষণা বিদ্যমান। বঙ্গজনপদে এ ভাষা চর্চার ইতিহাস প্রায় আটশত বছরের। তবে বহুকাল যাবত এ ভাষাটির চর্চা সারা বিশ্বে অব্যহত থাকলেও সময়ের বিবর্তন, স্থানের দূরত্ব ও জাতিগোষ্ঠীর ভাষাগত পার্থক্যের কারণে বিভিন্ন দেশের মানুষের বাচনভঙ্গিতে এর বেশকিছু ধ্বনিতাত্ত্বিক ও রূপতাত্ত্বিক বিভ্রাট তৈরি হয়েছে। সে কারণে রাষ্ট্রভাষা হিসেবে বিদ্যমান দেশগুলো ছাড়াও উপমহাদেশে প্রচলিত ফারসি ভাষার উচ্চারণে আমরা বেশকিছু ধ্বনিতাত্ত্বিক ও রূপতাত্ত্বিক পার্থক্য লক্ষ করি। উপমহাদেশীয় ফারসি উচ্চারণের প্রভাবে বাংলাভাষী জনগোষ্ঠীর মধ্যেও ফারসি উচ্চারণে এ ধরনের বিভ্রাট পরিলক্ষিত হয়, যা চিহ্নিত এবং নিরসন হওয়া প্রয়োজন। এ বিভ্রাট নিরসনের অংশ হিসেবে বক্ষ্যমাণ প্রবন্ধটি ইরানের রাজধানী তেহরানে বর্তমানে প্রচলিত প্রমিত ফারসিকে মানভাষা এবং এর উচ্চারণকে মান-উচ্চারণ হিসেবে নির্ধারণ করে সে অনুযায়ী বাংলায় এবং প্রয়োজনীয় ক্ষেত্রে রোমান ধ্বনিতাত্ত্বিক প্রতীকে ফারসি বর্ণমালার প্রতিটি বর্ণের ধ্বনিতাত্ত্বিক বিশ্লেষণের একটি প্রয়াস।

References

১. আফশার, গোলাম হোসেইন সাদরি এবং অন্যান্য (১৩৮৭); فرهنگ معاصر فارسی (ফারহাঙ্গে মোআসেরে ফারসি); কেতাবখানেইয়ে মিল্লি, তেহরান।
২. আভারসাজী, আলী (১৯৯৮); ফার্সী-বাংলা-ইংরেজী অভিধান; ইসলামী প্রজাতন্ত্র ইরানের সাংস্কৃতিক কেন্দ্র, ঢাকা।
৩. আলী, জীনাত ইমতিয়াজ (২০০১); ধ্বনিবিজ্ঞানের ভূমিকা; মাওলা ব্রাদার্স, ঢাকা।
৪. ওঝা, রায়বাহাদুর পণ্ডিত গৌরীশঙ্কর হীরাচাঁদ (১৯৮৯); প্রাচীন ভারতীয় লিপিমালা (অনুবাদক ও সম্পাদক: সমাজদার, অধ্যাপক শ্রীমণীন্দ্র নাথ); বাংলা একাডেমী, ঢাকা।
৫. খান, আবদুস সবুর (২০১২); আরবি-ফারসি হরফের বাংলা প্রতিবর্ণীকরণ; বাংলা একাডেমি প্রমিত বাংলা ভাষার ব্যকরণ দ্বিতীয় খণ্ড (সম্পাদক- রফিকুল ইসলাম এবং পবিত্র সরকার); বাংলা একাডেমি, ঢাকা।
৬. চৌধুরী, শহীদ মুনীর এবং অন্যান্য (১৯৯৬); বাংলা ভাষার ব্যাকরণ; জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, ঢাকা।
৭. চৌধুরী, জামিল (২০১৭); বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান; বাংলা একাডেমি, ঢাকা।
৮. ফারহাঙ্গেস্তানে যাবান ভা আদাবে ফারসি (১৩৮৬); دستور خط فارسی (দাস্তুরে খাত্তে ফারসি); ফারহাঙ্গেস্তানে যাবান ভা আদাবে ফারসি; তেহরান।
৯. লাযার্ড, গিলবার্ট (১৩৮৪); دستور زبان فارسی معاصر (দাস্তুরে যাবানে ফারসিয়ে মোআ’সের) (অনু: মেহেস্তি বাহরেইনি); এন্তেশারাতে হোরমোস, তেহরান।
১০. শহীদুল্লাহ্, ডক্টর মুহম্মদ (২০০৬); বাংলা সাহিত্যের কথা; মাওলা ব্রাদার্স, ঢাকা।
১১. শাহেদী, ড. মুহাম্মদ ঈসা এবং অন্যান্য (২০১৮); ফারসি-বাংলা অভিধান; রোদেলা প্রকাশনী, ঢাকা।
১২. সামারে, ড. ইয়াদুল্লাহ (১৯৯৫); آموزش زبان فارسی دورۀ مقدماتی کتاب اول (অমুযেশে যাবা’নে ফা’রসি দৌরেইয়ে মোগাদ্দামা’তি কেতা’বে আভ্ভাল); আবুল বাশার, ড. কুলসুম (অনু:); ঢাকাস্থ ইসলামি প্রজাতন্ত্র ইরান, ঢাকা।
১৩. সেন, সুকুমার (২০০৪); ভাষার ইতিবৃত্ত; আনন্দ পাবলিশার্স, কলকাতা।
১৪. স্বপন, আনিসুর রহমান (১৯৯০); ফার্সী ভাষার ব্যাকরণ; বুকভিউ, ঢাকা।
১৫. হক, ডক্টর মুহম্মদ এনামুল এবং লাহিড়ী, শিবপ্রসন্ন (সম্পা:) (২০১০); বাংলা একাডেমি ব্যবহারিক বাংলা অভিধান; বাংলা একাডেমি, ঢাকা।
১৬. হাই, মুহম্মদ আবদুল (২০১৪); ধ্বনিবিজ্ঞান ও বাংলা ধ্বনিতত্ত্ব; মল্লিক ব্রাদার্স, ঢাকা।
১৭. Chatterji, Suniti Kumar (1926); The Origin and Development of the Bengali Language Part-1; Calcutta University Press, Calcutta.
Published
2021-06-30
How to Cite
মেহেদী হাসানম. (2021). বাংলায় ফারসি বর্ণমালার সঠিক উচ্চারণ এবং তার ধ্বনিতাত্ত্বিক বিশ্লেষণ. International Bilingual Journal of Culture, Anthropology and Linguistics, 3(1-2), 82-91. Retrieved from http://indianadibasi.com/journal/index.php/ibjcal/article/view/33